২১ নভেম্বর, ২০১৭
English
Lucky business idea
Do Business, Be your Boss.

স্বাগত। সামর্থ্যের মধ্যে পছন্দের বিভাগ থেকে খুঁজে নিন ব্যবসার আইডিয়া। লক্ষ্য স্থির করুন বিনিয়োগের ওপর মুনাফা পাওয়ার সম্ভাবনায়। জানুন উৎপাদনের প্রক্রিয়া এবং পণ্যের বাজারজাতকরণ সম্পর্কে। আর্থিক সংকটে বসে থাকা আর নয়। এখন থেকে নিজের ভাগ্যোন্নয়নে কাজ করুন। হয়ে উঠুন নিজেই নিজের বস। Do Business, Be Your Boss

পণ্য :

কোয়েল পাখি পালন

সম্ভাব্য পুঁজি: ১০০০০ টাকা থেকে ৫০০০০ টাকা পর্যন্ত
সম্ভাব্য লাভ:

একটি ভালো জাতের কোয়েল বছরে ২৫০-৩০০টি ডিম দেয়। এই ডিমগুলোর প্রায় প্রতিটি থেকেই বাচ্চা পাওয়া যায়। ডিম থেকে বাচ্চা ফোটার ছয়-সাত সপ্তাহের মধ্যেই বাচ্চা বিক্রি করা যায়। ৫০-৬০টি কোয়েল নিয়ে খামার শুরু করলে খরচ বাদে বছরে প্রায় ২-৩ লাখ টাকা লাভ হয়।

সুবিধা:

কোয়েল পালনে খরচ খুবই কম। রোগবালাই কম, তাই ঝুঁকিও কম।

প্রস্তুত প্রণালি:

খাঁচায় কোয়েল পালন করা সবচেয়ে ভালো। কোয়েলের খাঁচার দৈর্ঘ্য হবে ১৩০-১৫০ সেন্টিমিটার। প্রস্থ ৬০-১০০ সেন্টিমিটার এবং উচ্চতা ২৫-৪০ সেন্টিমিটার। এ ধরনের একটি খাঁচায় ৬০-১০০টি কোয়েল পালন করা যায়। একটি খাঁচার ওপর আরেকটি খাঁচা স্থাপন করা যায়। কোয়েলের জন্য খাবার এবং পানির ব্যবস্থা খাঁচাতেই রাখতে হবে। যদিও খাঁচা সব সময় শুষ্ক রাখতে হবে।

বাজারজাতকরণ:

বাজারে খুচরা বিক্রেতাদের কাছে পাইকারিভাবে ডিম ও বাচ্চা বিক্রি করতে পারেন। রোগীর পথ্য হিসেবে বাচ্চা কোয়েলের বেশ চাহিদা রয়েছে।

যোগ্যতা:

 বিশেষ যোগ্যতার প্রয়োজন নেই। তবে কোয়েল পালনের প্রশিক্ষণ নিতে হবে।

নতুন কোন ব্যবসার কথা ভাবছেন?
আমাদের সাথে শেয়ার করুন Lucky business idea