০৫ ডিসেম্বর, ২০২১
English
Lucky business idea
Do Business, Be your Boss.

স্বাগত। সামর্থ্যের মধ্যে পছন্দের বিভাগ থেকে খুঁজে নিন ব্যবসার আইডিয়া। লক্ষ্য স্থির করুন বিনিয়োগের ওপর মুনাফা পাওয়ার সম্ভাবনায়। জানুন উৎপাদনের প্রক্রিয়া এবং পণ্যের বাজারজাতকরণ সম্পর্কে। আর্থিক সংকটে বসে থাকা আর নয়। এখন থেকে নিজের ভাগ্যোন্নয়নে কাজ করুন। হয়ে উঠুন নিজেই নিজের বস। Do Business, Be Your Boss

পণ্য :

ফুল, ফল, কাঠ ও ঔষধী গাছ চাষ

সম্ভাব্য পুঁজি: ৫০০০০ টাকা থেকে ২০০০০০ টাকা পর্যন্ত
সম্ভাব্য লাভ:

মাসে ১০ থেকে ২৫ হাজার টাকা আয় করা সম্ভব। নিজের একটি ব্যবসা প্রতিষ্ঠান হয়। একাগ্রতা আর পরিশ্রম থাকলে একটি নার্সারী থেকে অনেক নার্সারী করা সম্ভব।  একজন ব্যবসায়ি কেবল নিজেই নিজের বস হতে পারে। আমরা বলি ব্যবসা করো নিজেই নিজের বস হও। ডু বিজনেস, বি ইওর বস।  

 

সুবিধা:

গ্রামাঞ্চলে কৃষি জমিতে বাণিজ্যিকভাবে নার্সারী করা যায় তেমনি শহরে বাড়ির ছাদেও নার্সারী করা যায়। জায়গা জমি নেই বলে বসে থাকলে হবে না। বাড়ির এক চিলতে উঠোনকে কাজে লাগিয়ে নেমে পরতে হবে। গ্রাম শহড় সবজায়গাতেই মানুষ এখন গাছ লাগানোর প্রতি মনোযোগি। মানুষের ক্রমবর্ধমান এ চাহিদাকে পুঁজি করে এগিয়ে যেতে হবে। নানা রকম দেশি বিদেশি ফলের চারা তৈরি করতে পারলে ক্রেতা পাওয়া যাবে। 

প্রস্তুত প্রণালি:

যার যতটুকু জায়গা আছে তাকে পুঁজি করে এগোতে হবে। তবেে এক থেকে দুই বিঘা পরিমান উঁচু জমি হলে ভালো হ্য। বেলে দোআঁশ মাটি সব ধরনণের গাছ উৎপাদনের উপযোগী বলে এমন মাটি আছে সেই জায়গা নির্বাচন করতে পারলে আরো ভালো । জমিতে সেচ দেবার ব্যবস্থা রাখতে হবে। দুই বিঘা জমি কে চাষের উপযোগী করতে তিন থেকে চার ট্রাক পরিমাণ মাটির সাথে এ ট্রাক পরিমাণ গোবর মিশিয়ে পরিথিন দিয়ে ঢেকে রাখতে হবে এক মাস। অন্য জায়গায় ভালো জাতের মাতৃগাছ নির্বাচন করে টবে কিংবা মাটিতে আলাদা করে রোপন করতে হবে। এরপর প্রয়োজন অনুযায়ী গ্রাফটিং, কাটিং বা লেয়ারিং করে চারা উৎপাদন করতে হবে। উৎপাদিত চারা পরিথিন বা টবে রাখতে হবে।

বাজারজাতকরণ:

গাছ লাগানোর জন্য গ্রাম শহর সব জায়গার মানুষই এখন সচেতন। এছাড়া সৌখিন মানুষ বাড়ির বারান্দা কিংবা অফিসের সৌন্দর্য আনতে গাছের চাষ করেন। তাই এর চাহিদা সবত্র। ক্রেতা নিজেই পণ্য নিতে নার্সারীতে আসেন। তবে ভ্যাণ গাড়িতে করে ফেরি কওে গাছের চারা বিক্রি করা যায়।

যোগ্যতা:

প্রশিক্ষন নিতে পারলে ভালো। স্থানীয় কৃষি অফিসের সাহায্য নিতে হবে। ডু বিজনেস, বি ইওর বস  

নতুন কোন ব্যবসার কথা ভাবছেন?
আমাদের সাথে শেয়ার করুন Lucky business idea