১৭ অক্টোবর, ২০১৭
English
Lucky business idea
Do Business, Be your Boss.

স্বাগত। সামর্থ্যের মধ্যে পছন্দের বিভাগ থেকে খুঁজে নিন ব্যবসার আইডিয়া। লক্ষ্য স্থির করুন বিনিয়োগের ওপর মুনাফা পাওয়ার সম্ভাবনায়। জানুন উৎপাদনের প্রক্রিয়া এবং পণ্যের বাজারজাতকরণ সম্পর্কে। আর্থিক সংকটে বসে থাকা আর নয়। এখন থেকে নিজের ভাগ্যোন্নয়নে কাজ করুন। হয়ে উঠুন নিজেই নিজের বস। Do Business, Be Your Boss

ব্যবসায়িক পার্টনার হতে বন্ধু নির্বাচনে সতর্ক হোন

Grand

ব্যবসার জন্য অভিজ্ঞতা চাই। অভিজ্ঞতার জন্য চাই অভিজ্ঞ মানুষের সাহচর্য। তবে সে সাহচর্য হতে হবে বড় মাপের মানুষের, সুসঙ্গের। ব্যক্তিত্ব নির্ণয়েও এটি অপরিহার্য। ধরুন, আপনি আপনার চেয়ে প্রজ্ঞায় ও অভিজ্ঞতায় বড় মাপের একজন মানুষের সঙ্গে মিশছেন। তা হলে তিনিই হবে আপনার পরিমাপের বাটখারা। আপনি চাইবেন তার মতো হতে। আচার-আচরণে, সভ্যতায়, তাকে অনুসরণ করতে। আর যদি আপনি চলা-ফেরা করেন আপনার চেয়ে ক্ষুদ্র মানুষের সঙ্গে, তা হলে বড় হওয়ার আকাঙ্খা জন্মাবে না, লক্ষ্যও হবে নিন্মমুখী। সুতরাং ব্যবসায় ভালো করতে প্রয়োজন গুরুত্বপুর্ণ দুটি বিষয় অভিজ্ঞতা ও প্রজ্ঞা।

বড় হতে হলে আপনাকে শৈশব থেকেই রুচিশীল হতে হবে। জীবন যাপন করতে হবে মেপে মেপে। অনুসরণ করতে হবে সফল মানুষদের। আপনি যে কারো সঙ্গেই বন্ধুত্ব করতে পারেন, কিন্তু সেটি আপনাকে বিনিয়োগকারী হিসেবে সফল করবে, নাকি নিজের অবস্থানই নামবে- সেটি ভাবতে হবে। সুতরাং আপনার উচিত এমন মানুষের সংশ্রবে থাকা, যারা আপনার জীবনের লক্ষ্য পুরণে অনুপ্রেরনা বা পাথেয় হবে। যার সঙ্গে মিশছেন, সে কি আপনার বুদ্ধিবৃত্তি ও জীবনের মহৎবোধকে উন্নত করছে- একবার ভাবুন। ব্যবসায়ী হিসেবে, আপনি অবশ্যই মেশার জন্য একজন সফল ব্যবসায়ীকেই বেছে নেবেন। এখানে সফলতার অর্থ ব্যবসায় কাড়ি কাড়ি মুনাফা নয়, সৎ ও সততা। সফল বিনিয়োগকারী হতে হলে মুনাফার বদলে অর্থের সুরক্ষণ জরুরি।

মনে রাখবেন, একজন সফল ব্যবসায়ী দৃষ্টির শেষ সীমায় তার লক্ষ্যবস্তু স্থাপন করে। সেটি সফল হলে এরপর সে তার লক্ষ্য স্থির করে তার পরের স্টেশনে। প্রসারিত করে দৃস্টি। বাড়ায় চিন্তাশক্তি। কেননা কল্পনাশক্তি না বাড়ালে সফল ব্যবসায়ী হওয়া সম্ভব নয়।

সফলতার জন্য সুসঙ্গ খুবই জরুরি। কেউ যদি সুসঙ্গ পান, সঙ্গে থাকে উপযুক্ত শিক্ষা ও অভিজ্ঞতা, বুদ্ধি-বিবেচনা ও প্রচেষ্টা, তা হলে সাফল্য তাকে ধরা দেবেই। তবে ব্যবসায় কৌশলী হতে হয়- সেটি জানতে হবে। যে তত্ত্ব অন্যের জীবনকে সফল করেছে, তা নিজের জীবনকেও করবে- সে বিশ্বাস রাখতে হবে।

নতুন কোন ব্যবসার কথা ভাবছেন?
আমাদের সাথে শেয়ার করুন Lucky business idea

দক্ষতা

লেখা পাঠান এই ঠিকানায়েঃ [email protected]