১৭ ডিসেম্বর, ২০১৭
English
Lucky business idea
Do Business, Be your Boss.

স্বাগত। সামর্থ্যের মধ্যে পছন্দের বিভাগ থেকে খুঁজে নিন ব্যবসার আইডিয়া। লক্ষ্য স্থির করুন বিনিয়োগের ওপর মুনাফা পাওয়ার সম্ভাবনায়। জানুন উৎপাদনের প্রক্রিয়া এবং পণ্যের বাজারজাতকরণ সম্পর্কে। আর্থিক সংকটে বসে থাকা আর নয়। এখন থেকে নিজের ভাগ্যোন্নয়নে কাজ করুন। হয়ে উঠুন নিজেই নিজের বস। Do Business, Be Your Boss

নতুন ব্যবসা শুরু করার জন্য ধারকর্জ না করাই ভাল

Grand

লোন- ব্যবসায় অন্যতম অনুষঙ্গ। নতুন শুরু করা যে কোন ব্যবসার মাঝপথে অর্থ সংকট দেখা দিতে পারে সে ক্ষেত্রে লোন নেওয়া ছাড়া উপায় থাকে না। মাঝপথে ব্যবসা ফেলে ফিরে আসা সম্ভব নয় তাই অনেক সময় অনিচ্ছাকৃতভাবে হলেও  ঋন আবশ্যক হয়ে দাঁড়ায়। এসব ক্ষেত্রে সতর্কতার সাথে  ঋন নিতে হবে যেন ঋন ব্যবসাকে গিলে না খায়- অত্যান্ত বিচক্ষনার সাথে সেই প্রশ্নের উত্তর খুঁজতে হবে আপনি কোন ধরনের ঋন চান- স্বল্পমেয়াদি, নাকি দীর্ঘ মেয়াদী।

প্রথিবীর প্রায় সকল সফল ব্যবসায়ীদের পরামর্শ- ঋন নিতে হলে নিন স্বল্পমেয়াদি। কেননা এটি শোধ করতে আপনাকে বেগ পেতে হবে না। ঋন থাকবে সাধ্যের মধ্যে। শোধ করে দিন নির্ধারিত সময়ের আগেই। নইলে ঋন একদিন কব্জা করবে আপনার সমস্ত কে।

দীর্ঘমেয়াদী ঋন হয়তো আপনার জীবনে গতি আনবে, স্বাচ্ছন্দ্য আনবে, ব্যয়ের সঙ্গতি আনবে। সম্প্রসারণও হবে ব্যবসার। নতুন বাড়ি, অ্যাপার্টমেন্ট, চাকচিক্য হবে আপনার। কিন্তু একবার ভেবেছেন কি, তা কাঁধে চেপে বসবে সিন্দাবাদের ভূতের মতো। রাতে আপনার ঘুম হবে না। জীবন থেকে পালাবে স্বস্তি আর শান্তি। আপনার চোখের সামনেই দেখুন, ঋন শোধ করতে না পেরে বিলাসী জীবন-যাপনকারী কত ব্যবসায়ী, কয়েক বছর পরই মাথা হেঁট করে এক কাপড়ে বেরিয়ে যাচ্ছে সেই জৌলুস মাখানো বাড়ি থেকে। এক সময়ের কোটি কোটি টাকার মালিক, হয়ে পড়ছে কপর্দকশুন্য।

তাই সাধ্যের বেশি ঋন করতে নেই। ঋণ দিয়ে জীবনের উচ্চাশা পুরনের প্রবনতাও সঠিক নয়। ঋন কম নিতে হবে। জীবন যাপন হবে সাধারণ। বিনিয়োগ বাড়াতে হবে। সঞ্চয় করতে হবে। এ পথেই প্রকৃত ধনী হওয়া সম্ভব। অন্যের কাছে যাতে হাত পাততে না হয়, সে জন্য সঞ্চয় করতে হবে। নিরুপায় হয়ে ঋন যদি নিতেই হয়, তা যেন থাকে সাধ্যের মধ্যে, সহজেই শোধ করা যায়।

ব্যবসায়িরা নিজেরাও ভোক্তা। ভোক্তা যেমন চান, ব্যবসায়ীরা মুনাফা কম করুক, ব্যবসায়িদেরও তাই করা উচিত। কেননা অধিক মুনাফার দিকে ঝুঁকলে বিক্রি কমে যায়, বিক্রি কমলে অর্থ সমাগম কম হয়, কখনো কখনো পণ্যের বাজারদর নেমে যায়। তাই একজন ব্যবসায়ীকেও নিজের জন্য বা ব্যবসায়ের জন্য খুচরা পণ্য কেনার সময় বাজার মুল্য জেনে দর কষাকষি করতে হবে, সঞ্চয় করতে হবে। এতে অন্যরা ধার দেওয়ার সুযোগ পাবে না। প্রয়োজনে ব্যবসায় ঝুঁকি নিতে হবে। নিতে হয়ও। কিন্তু সে ঝুঁকি সামাল দেওয়ার মতো ক্ষমতা বা সামর্থ্য থাকতে হবে।

সবসময় মনে রাখা ভালো ঋনের টাকায় পাওয়া জীবনের গতি, সম্মান, মর্যাদা, কিংবা উচ্চাশা, সবই হতে পারে সাময়িক। কেননা ঋন পরিশোধে ব্যর্থ হলে সে সব আপনাকে ছেড়ে চলে যাবে। নিঃস্ব আপনি হয়ে পড়বেন কপর্দকশুন্য। নামতে হবে পথে। তার চেয়ে বরং ব্যবসায় থাকুন, ধীরে ধীরে উন্নতির সোপানে উঠুন। আর নিজেকে সুরক্ষিত রাখতে- ঋন নয়, সঞ্চয় বাড়ান।

নতুন কোন ব্যবসার কথা ভাবছেন?
আমাদের সাথে শেয়ার করুন Lucky business idea

দক্ষতা

লেখা পাঠান এই ঠিকানায়েঃ [email protected]