১৭ ডিসেম্বর, ২০১৭
English
Lucky business idea
Do Business, Be your Boss.

স্বাগত। সামর্থ্যের মধ্যে পছন্দের বিভাগ থেকে খুঁজে নিন ব্যবসার আইডিয়া। লক্ষ্য স্থির করুন বিনিয়োগের ওপর মুনাফা পাওয়ার সম্ভাবনায়। জানুন উৎপাদনের প্রক্রিয়া এবং পণ্যের বাজারজাতকরণ সম্পর্কে। আর্থিক সংকটে বসে থাকা আর নয়। এখন থেকে নিজের ভাগ্যোন্নয়নে কাজ করুন। হয়ে উঠুন নিজেই নিজের বস। Do Business, Be Your Boss

জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমী

জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমী
কোর্সের নাম:

প্রকল্প মূল্যায়নবিষয়ক প্রশিক্ষণ কোর্স

কোর্সের অন্তর্ভুক্ত বিষয়গুলোর মধ্যে অন্যতম প্রকল্প মূল্যায়ন কী? প্রকল্প মূল্যায়নের উপায়গুলো কী কী এবং প্রকল্প মূল্যায়নের প্রকারভেদ, প্রকল্পের আর্থিক প্রাপ্তিগুলো কী কী এবং তা কোন খাত থেকে আসবে। বিভিন্ন প্রকার কারিগরি সহায়তা গ্রহণ বা বর্জন করতে হবে কিভাবে, প্রকল্প অর্থায়নের বিভিন্ন কৌশল কী কী? আর্থিক মূল্যায়নের কৌশলগুলো কী কী? কারিগরি বিভিন্ন দিক মূল্যায়নের কৌশল, সেবাদানকারীদের মূল্যায়ন চাহিদার পূর্বাভাস অনুসারে মূল্যায়ন, প্রকল্পের বিভিন্ন সংঘাত মোকাবিলায় পরিবেশগত মূল্যায়ন, উন্নয়ন প্রকল্পে অর্থনৈতিক ও পরিবেশগত সংঘাত মোকাবিলায় করণীয়গুলো কী কী, প্রকল্পগুলো মূল্যায়নের বিভিন্ন পদ্ধতির বিশ্লেষণ, ঝুঁকি মোকাবিলায় প্রকল্প বিশ্লেষণ, অবকাঠামোগত ঝুঁকি ও উন্নয়নের বিভিন্ন পদক্ষেপ ইত্যাদি।

সুবিধা:

বর্তমানে দেশে সরকারি, বেসরকারি এবং ব্যক্তিমালিকানাধীন বিভিন্ন প্রকল্প রয়েছে এবং নতুন করে হাতে নেওয়া হচ্ছে আরো বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প। কোনো প্রকল্প সুষ্ঠুভাবে এগিয়ে নেওয়া এবং দক্ষতার সঙ্গে প্রকল্পটির সব কার্যক্রম সম্পন্ন করার জন্য করতে পারেন জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমীর সপ্তাহব্যাপী প্রকল্প মূল্যায়নবিষয়ক প্রশিক্ষণ কোর্স। সঠিক পদ্ধতির মাধ্যমে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে কোর্সটি অত্যন্ত সহায়ক ।
সব প্রকল্পেই সমস্যা হতে পারে আর্থিক, কারিগরি বা সাংগঠনিক। কখন কেমন কারিগরি সমর্থন প্রয়োজন, কিভাবে আর্থিক সমস্যা সমাধান করতে হবে, সাংগঠনিক দিক থেকে প্রকল্পের সব কাজ এগোচ্ছে কি না তা যাছাই-বাছাই, পর্যবেক্ষণ ও নিরীক্ষণ প্রভৃতি কাজের জন্য প্রয়োজন সঠিক পরিকল্পনা। তাই যদি হতে চান কোনো প্রকল্পের দক্ষ কর্মী বা প্রকল্প ব্যবস্থাপক, তবে অংশ নিতে পারেন এই কোর্সে। এখানে প্রকল্প মূল্যায়ন ও বাস্তবায়নের যাবতীয় কৌশল শেখানো হয়। বিভিন্ন সরকারি ও বেসরকারি উন্নয়ন প্রকল্পের সঙ্গে জড়িত কর্মকর্তাদের জন্য কোর্সটি বেশ কাজে দেবে।
সদ্য স্নাতক পাস করেছেন কিংবা শেষ বর্ষে অধ্যয়নরত তাঁদের চাকরি পাওয়ার ক্ষেত্রে কোর্সটি বাড়তি অভিজ্ঞতা হিসেবে গণ্য হবে।

যোগ্যতা:

যে কোন বিষয়ে ¯œাতক পাস

কোর্সের সময়সীমা:

কোর্সটি আগামী ৮ আগস্ট শুরু হয়ে শেষ হবে ১২ আগস্ট। আগ্রহী প্রার্থীকে আগামী ২৯ জুলাইয়ের মধ্যে আবেদন করতে হবে। কোর্সে সর্বোচ্চ ২৫ জন অংশ নিতে পারবেন। কোর্স শেষে আনুষ্ঠানিকভাবে সনদ বিতরণ করা হবে।

কোর্স ফি:

আগ্রহী প্রার্থীকে প্রতিষ্ঠানের মহাপরিচালক বরাবর কাগজে অথবা অনলাইনে আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গে কোর্স ফি বাবদ দুই হাজার টাকা জমা দিতে হবে। কোর্স ফি নগদে অথবা ক্রসড চেকের মাধ্যমে যেকোনো ব্যাংকের শাখা থেকে `মহাপরিচালক, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমী`র অনুকূলে জমা দিতে হবে।

যোগাযোগ:

কোর্স কো-অর্ডিনেটর ও ট্রেনিং অফিসার, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমী, ৩-এ নীলক্ষেত, ঢাকা-১২০৫। ফোন : ৮৬১৪৭০৫-৬। ওয়েবসাইট িি .িহধঢ়ফ.ধপ.নফ

নতুন কোন ব্যবসার কথা ভাবছেন?
আমাদের সাথে শেয়ার করুন Lucky business idea

প্রশিক্ষন (চাকরি)

লেখা পাঠান এই ঠিকানায়েঃ [email protected]