১৭ ডিসেম্বর, ২০১৭
English
Lucky business idea
Do Business, Be your Boss.

স্বাগত। সামর্থ্যের মধ্যে পছন্দের বিভাগ থেকে খুঁজে নিন ব্যবসার আইডিয়া। লক্ষ্য স্থির করুন বিনিয়োগের ওপর মুনাফা পাওয়ার সম্ভাবনায়। জানুন উৎপাদনের প্রক্রিয়া এবং পণ্যের বাজারজাতকরণ সম্পর্কে। আর্থিক সংকটে বসে থাকা আর নয়। এখন থেকে নিজের ভাগ্যোন্নয়নে কাজ করুন। হয়ে উঠুন নিজেই নিজের বস। Do Business, Be Your Boss

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)
কোর্সের নাম:

উৎপাদন ব্যবস্থাপনার সঙ্গে জড়িত বিষয়গুলোই পড়ানো হবে। যেমন-টেক্সটাইল টেকনোলজি কী? কিভাবে এ প্রযুক্তি কাজ করে। উৎপাদন ও উৎপাদন ব্যবস্থাপনার কলাকৌশল, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে কম খরচে উৎপাদন, উৎপাদন ব্যবস্থাপনা ব্যয় কিভাবে কমিয়ে আনা যায় এবং পণ্যের মান কিভাবে বাড়ানো যায়, লিয়েন ম্যানুফ্যাকচারিং কী এবং এর মৌলিক বিষয়গুলো, লিয়েন ম্যানুফ্যাকচারিংয়ের মাধ্যমে কিভাবে অপচয় রোধ করা যায়, কোয়ালিটি ম্যানেজমেন্টের মাধ্যমে পণ্যের গুণগত মান বৃদ্ধি করা ইত্যাদি এ কোর্সের অন্তর্ভুক্ত।

সুবিধা:

কারখানার উৎপাদন বৃদ্ধি বিষয়ক এ কোর্সটিতে হাতে-কলমে কাজ শেখার সুযোগ রয়েছে। ফলে ভালোভাবে কোর্স শেষ করতে নিজেই ব্যবসা পরিচালনা করা যায়। সেটা সম্ভব না হলে বিভিন্ন কারখানায় ভালো বেতনের চাকরি সুযোগও আছে। যেহেতু এটি সুতা প্রস্তুতকারি কারখানা মালিকদের সংগঠন, তাই এখান থেকে কোর্স সম্পন্ন করার পর অনেকক্ষেত্রে এ ইনস্টিটিউটই চাকরির ব্যবস্থা করে দেয়।

যোগ্যতা:

গ্র্যাজুয়েশনু শেষ তারা এ কোর্সটি করতে পারবেন। এ ছাড়া যাঁরা ইতিমধ্যেই উৎপাদন ব্যবস্থাপনায় কাজ করছেন তাঁদের দক্ষতা বৃদ্ধিতে এ কোর্সটি বেশ কাজে দেবে।

কোর্সের সময়সীমা:

তিন মাস।

ক্লাসের সময়:

সপ্তাহে তিন দিন ক্লাস হবে- রবি, মঙ্গল ও বৃহস্পতি। বিকেল ৩টায় ক্লাস শুরু হয়ে চলবে বিকেল ৫টা পর্যন্ত।

 

কোর্স ফি:

কোর্স ফি ১২ হাজার টাক।  তবে বিকেএমইএর সদস্য কারখানার প্রতিনিধির জন্য কোর্স ফি নির্ধারণ করা হয়েছে ১০ হাজার টাকা।

যোগ্যতা:

শিক্ষা সনদপত্র।

যোগাযোগ:

আবেদনপত্র সংগ্রহ, ভর্তি ও অন্যান্য তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন : বিকেএমইএ, টাওয়ার (১৩ তলা), ১৩/এ, সোনারগাঁও রোড, বাংলামোটর, ঢাকা। ফোন : ৯৬৭০৪৯৮, ৯৬৭২২৫৭, ৮৬২২৭০৩

নতুন কোন ব্যবসার কথা ভাবছেন?
আমাদের সাথে শেয়ার করুন Lucky business idea