২০ জুন, ২০১৮
English
Lucky business idea
Do Business, Be your Boss.

স্বাগত। সামর্থ্যের মধ্যে পছন্দের বিভাগ থেকে খুঁজে নিন ব্যবসার আইডিয়া। লক্ষ্য স্থির করুন বিনিয়োগের ওপর মুনাফা পাওয়ার সম্ভাবনায়। জানুন উৎপাদনের প্রক্রিয়া এবং পণ্যের বাজারজাতকরণ সম্পর্কে। আর্থিক সংকটে বসে থাকা আর নয়। এখন থেকে নিজের ভাগ্যোন্নয়নে কাজ করুন। হয়ে উঠুন নিজেই নিজের বস। Do Business, Be Your Boss

পণ্য :

বোরিক অ্যাসিড তৈরী

সম্ভাব্য পুঁজি: ৫০০০০ টাকা থেকে ৮০০০০ টাকা পর্যন্ত
সম্ভাব্য লাভ:

প্রতি কেজি বোরিক অ্যাসিড তৈরি করতে খরচ হয় ৩০০-৪০০ টাকা, যার বাজারমূল্য ৭০০-১২০০ টাকা।

প্রস্তুত প্রণালি:

প্রথমে দুটি পাত্রে বোর‌্যাক্স এবং সলফিউরিক অ্যাসিড মিলিয়ে সল্যুশন করে নিতে হবে। এবার একসাথে সালফিউরিক অ্যাসিড সল্যুশন, বোর‌্যাক্স সল্যুশনে ভালোভাবে মিশিয়ে দিতে হবে। এখন ওই মিশ্রণকে গরম অবস্থায় ফিল্টার করতে হবে। এইভাবে বারবার বিভিন্ন উত্তাপে ফিল্টার পদ্ধতিতে দ্রবণ থেকে বোরিক অ্যাসিডকে আলাদা করে দিতে হবে। কম করে হলেও ৩-৪ বার ফিল্টার করতে হয়। শেষে ভ্যাকিউয়াম ইভাপরেটারের সাহায্যে ঘন করে নিয়ে ক্রিস্টাল করতে হবে। বোরিক অ্যাসিড সাধারণত দুই রকম হয়। একটি হলো পিওর এইট ব্যবহার হয় ওষুধশিল্পে আর অন্যটি হলো টেকনিক্যাল কোয়ালিটি, যা শিল্পে ব্যবহারের জন্য উৎপাদন করা হয়।

বাজারজাতকরণ:

ওষুধ, কাচ ও রাবার উৎপাদনকারী কারখানার সাথে যোগাযোগ করে সরবরাহ করা যায়।

যোগ্যতা:

বোরিক অ্যাসিড তৈরির জন্য কেমিক্যাল বিষয়ে ধারণা থাকতে হবে। প্রশিক্ষণপ্রাপ্ত হলে পণ্য তৈরিতে ক্ষতির পরিমাণ অনেকাংশে কমে যায়।

নতুন কোন ব্যবসার কথা ভাবছেন?
আমাদের সাথে শেয়ার করুন Lucky business idea