২৫ সেপ্টেম্বর, ২০১৮
English
Lucky business idea
Do Business, Be your Boss.

স্বাগত। সামর্থ্যের মধ্যে পছন্দের বিভাগ থেকে খুঁজে নিন ব্যবসার আইডিয়া। লক্ষ্য স্থির করুন বিনিয়োগের ওপর মুনাফা পাওয়ার সম্ভাবনায়। জানুন উৎপাদনের প্রক্রিয়া এবং পণ্যের বাজারজাতকরণ সম্পর্কে। আর্থিক সংকটে বসে থাকা আর নয়। এখন থেকে নিজের ভাগ্যোন্নয়নে কাজ করুন। হয়ে উঠুন নিজেই নিজের বস। Do Business, Be Your Boss

পণ্য :

প্রচ্ছদ ডিজাইন বা অলংকরণ

সম্ভাব্য লাভ:

সৃজনশীল কাজ। সম্মানীয় পেশা। কাজের পরিচিতি পাওয়া যায়। পাশাপাশি নির্দিষ্ট প্রকাশনা সংস্থার সঙ্গে ব্যবসা করতে পারলে কাজের ধরন অনুযায়ী পারিশ্রমিক পাওয়া যায়। আর জনপ্রিয় প্রচ্ছদ ডিজাইনার হলে বইপ্রতি চুক্তি অনুযায়ী আয় করা যায়। এ ক্ষেত্রে মাসে ৫০ হাজার টাকা থেকে ৫ লাখ টাকা আয় করা সম্ভব।

সুবিধা:

দুভাবে প্রচ্ছদ ও অলংকরণ করা হয়। একটি হাতে এঁকে প্রচ্ছদ বা অলংকরণ করা আর অন্যটি হলো গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে করা। বর্তমানে আবার চারুকলা ও গ্রাফিক্স দুটিকে মিলিয়েও প্রচ্ছদ বা অলংকরণ করা হয়।

প্রস্তুত প্রণালি:

শুধু বইয়ের প্রতি ঝোঁক থাকলে বা শুধু আঁকাঝোকার হাত থাকলেই একজন ভালো প্রচ্ছদশিল্পী হওয়া যায় না। এ জন্য দরকার বইয়ের বৃহৎ পরিসরে বলা কথাকে ছোট্ট একটু জায়গার মধ্যে এমনভাবে উপস্থাপন করা, যাতে পাঠক বইয়ের অর্ন্তনিহিত ভাবকে সহজে বুঝতে পারে, সেই সঙ্গে বইটি আকর্ষণীয় হয়ে ওঠে। তাই প্রথমেই এই বিষয় দুটি নিজের মধ্যে ধারণ করতে হবে। তারপর প্রচ্ছদ আঁকতে হবে।

বাজারজাতকরণ:

বিভিন্ন প্রকাশনা সংস্থা এর মূল ভোক্তা। তবে ব্যক্তিগতভাবে বইয়ের লেখক , প্রতিষ্ঠান, স্কুল-কলেজের ম্যাগাজিন, দেয়ালিকা বা ক্ষুদ্র প্রকাশকেরাও এর ভোক্তা হতে পারেন।

যোগ্যতা:

ছবি আঁকাআঁকি ছাড়াও গ্রাফিক্স ডিজাইনের ওপর ভালো দখল থাকতে হবে।

নতুন কোন ব্যবসার কথা ভাবছেন?
আমাদের সাথে শেয়ার করুন Lucky business idea