১৭ ডিসেম্বর, ২০১৭
English
Lucky business idea
Do Business, Be your Boss.

স্বাগত। সামর্থ্যের মধ্যে পছন্দের বিভাগ থেকে খুঁজে নিন ব্যবসার আইডিয়া। লক্ষ্য স্থির করুন বিনিয়োগের ওপর মুনাফা পাওয়ার সম্ভাবনায়। জানুন উৎপাদনের প্রক্রিয়া এবং পণ্যের বাজারজাতকরণ সম্পর্কে। আর্থিক সংকটে বসে থাকা আর নয়। এখন থেকে নিজের ভাগ্যোন্নয়নে কাজ করুন। হয়ে উঠুন নিজেই নিজের বস। Do Business, Be Your Boss

পণ্য :

চিনির বিকল্প স্টেভিয়ার চাষ

সম্ভাব্য পুঁজি: ২০০০০০ টাকা থেকে ৫০০০০০ টাকা পর্যন্ত
সম্ভাব্য লাভ:

এক একর জমিতে স্টেভিয়াা চাষ করে বছরে ৪ লাখ টাকা আয় করা সম্ভব ।

সুবিধা:

স্টেভিয়ার  এমন এক ধরনের গাছ যা চিনির বিকল্প হিসাবে ব্যবহার করা যায়। গাছের পাতাকেই চিনির বিকল্প হিসাবে ব্যবহার করা হয়। তবে ইচ্ছে করলে পাতা গুড়া করে বা পেষ্ট করেও ব্যবহার করা যায়। 

প্রস্তুত প্রণালি:

স্টেভিয়া গাছ উঁচু দো-আঁশ ও বেলে দো-আঁশ  মাটিতে ভালো হয়। চারা বপনের আগে ৪/৫ বার চাষ এবং মই দিয়ে  মাটি ঝুরঝুরা ও জমি সমান করে নিতে হবে। মূল জমিতে রোপণ করার আগে স্টেভিয়ার বীজ থেকে চারা গজিয়ে নেওয়া ভালো। টিস্যু কালচার এর চারা দিয়েও  চাষ করা যায়। গাছের কাটিং বা শাখা কলম থেকেও চাষ করা যায়।  একটি চারা থেকে আর একটি চারার দূরত্ব ৬-৭ ইঞ্চি এবং লাইন থেকে লাইনের দূরত্ব ১৮-২০ ইঞ্চি হলে ভালো হয়। গোবর ও খৈল সার হিসাবে পর্যাপ্ত পরিমাণে দিতে হবে। রোপণ করার পর স্টেভিয়ার ক্ষেতে বারবার সেচ দিতে হবে। শুকনো মৌসুমে একদিন পর পর সেচ দিতে হবে। গাছে লক্ষ্য রাখতে হবে যাতে পানি জমে না থাকে। গাছ রোপনের ৬ মাস পর থেকেই পাতা তোলা যায়। একটি গাছ বহু বছর বাঁচে।

বাজারজাতকরণ:

দেশের চিনির বাজারে বিক্রয় করে বিদেশেও রপ্তানি করা সম্ভব ।

যোগ্যতা:

চাষ পদ্ধতি জেনে নেয়া প্রয়োজন ।

নতুন কোন ব্যবসার কথা ভাবছেন?
আমাদের সাথে শেয়ার করুন Lucky business idea